ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়া
ডিজিটাল মার্কেটিং হল একটি বিপণন পদ্ধতি যা মূলত ইন্টারনেট এবং অন্যান্য ডিজিটাল প্ল্যাটফর্মের মতো অনলাইন চ্যানেলের মাধ্যমে পণ্য, পরিষেবা এবং ব্র্যান্ডের প্রচার, বিক্রয়, কেনা বা বিজ্ঞাপন দেওয়ার জন্য। ডিজিটাল বিপণনের প্রক্রিয়াটি ডিজিটাল মার্কেটিং লক্ষ্য এবং উদ্দেশ্য অর্জনের জন্য প্রয়োগ করা বিভিন্ন পদ্ধতি এবং প্রক্রিয়াগুলিকে ব্যাপকভাবে কভার করে।
ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়ার ধাপ
- গবেষণা পর্যায়
- সৃজনশীল পর্যায়
- প্রচারমূলক পর্যায়
- বিশ্লেষণ পর্যায়
বিভিন্ন ধরনের ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়া সম্পর্কে জানার পর, আসুন ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়ার ধাপগুলো নিয়ে আলোচনা করি
1. গবেষণা পর্যায়
ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়ার প্রথম ধাপ হল গবেষণা পর্যায়। এই পর্যায়ে, পণ্য এবং পরিষেবা, বাজার এবং লক্ষ্য দর্শক সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হয়। এই তথ্য একটি অবহিত বিপণন প্রচারাভিযান তৈরি করতে ব্যবহার করা হয়. সংগ্রহ করা বিশদ তথ্যের মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে;
- ব্যবসা, প্রতিষ্ঠান বা ব্র্যান্ড সম্পর্কে তথ্য।
- লক্ষ্য দর্শক এবং বাজার সম্পর্কে তথ্য.
- যে পণ্য বা পরিষেবা প্রচার করা হবে সে সম্পর্কে তথ্য।
- প্রতিযোগিতা সম্পর্কে তথ্য, তাদের কৌশল এবং কীভাবে প্রতিযোগিতায় দাঁড়ানো যায় এবং পরাজিত করা যায়।
2. সৃজনশীল পর্যায়
ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়ার দ্বিতীয় পর্যায় হল সৃজনশীল পর্যায়। এখন, পূর্ববর্তী পর্যায়ে সংগৃহীত তথ্য অধ্যয়ন করা হয়, বিশ্লেষণ করা হয় এবং একটি বিপণন কৌশল এবং প্রচারণা তৈরি করতে ব্যবহৃত হয়। লক্ষ্যমাত্রা এবং লক্ষ্য অর্জনের কথা মাথায় রেখে প্রচারণা তৈরি করা হয়েছে। প্রচারাভিযানে ব্র্যান্ডিং এবং বিষয়বস্তু কৌশল অন্তর্ভুক্ত রয়েছে যার লক্ষ্য হল সর্বাধিক আয় বা সর্বোচ্চ সংখ্যক গ্রাহকের কাছে পৌঁছানো বা উভয়ই।
3. প্রচারমূলক পর্যায়
এটি সেই পর্যায় যেখানে ডিজিটাল মার্কেটিং দলগুলি পণ্য বা পরিষেবার প্রচার শুরু করে। এগুলো বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মে প্রচার করা হবে যেমন sSearch eEngines, ডিসপ্লে নেটওয়ার্ক, ই-মেইল এবং অ্যাফিলিয়েট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া এবং ই-কমার্স ওয়েবসাইট এবং অন্যান্য মার্কেটিং প্ল্যাটফর্মের মাধ্যমে।
4. পর্যায় বিশ্লেষণ
ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায় হল বিশ্লেষণের অবস্থা। এখানে, বিপণন এবং প্রচারমূলক প্রচারাভিযানের ফলাফলগুলি একত্রিত করা হয় এবং ROI রিপোর্ট তৈরি করতে বিশ্লেষণ করা হয়। বিশ্লেষণটি প্রচারণার শক্তিশালী এবং দুর্বল ক্ষেত্র চিহ্নিত করতে সাহায্য করে যাতে বিপণন দলকে ভবিষ্যতে আরও ভালো প্রচারণা তৈরি করতে সহায়তা করা যায়। এটি গুগল অ্যানালাইসিসের মতো কার্যকর বিশ্লেষণ সরঞ্জামগুলির মাধ্যমে করা হয় যা নাম অনুসারে গুগল সরবরাহ করে।